1. admin@somoyerahoban.com : somoyerahoban :
বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১১:২৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
কেশবপুর পৌর মেয়র রফিকুল ইসলাম আবারো মেয়র পদে আওয়ামী লীগের চুড়ান্ত প্রার্থী পৌরসভা নির্বাচনে নালিতাবাড়ীতে আওয়ামীলীগের দলীয় প্রার্থী বাছাই শ্রীবরদী পৌরসভা নির্বাচনে তৃণমূলের ভোটে আ’লীগের প্রার্থী বাছাই: বিজয়ী সফিক শেরপুর পৌর নির্বাচন : আওয়ামীলীগের দলীয় প্রার্থী নির্বাচনে তৃণমূলের ভোটে শেরপুরে আনিস বিজয়ী কেন্দ্রীয় নির্দেশনা উপেক্ষা প্রতিবাদে আ’লীগের এক মনোনয়নপ্রত্যাশীর সংবাদ সম্মেলন তুরস্কে হ‌বে বঙ্গবন্ধুর ভাস্কর্য,বাংলা‌দে‌শে হ‌বে আতাতুর্কের ভাস্কর্য অঝোরে কাঁদলেন অপু বিশ্বাস! দ্বিতীয় ধাপে ৬১ পৌরসভার ভোট ১৬ জানুয়ারি শেরপুরে মায়ের বিরুদ্ধে শিশুকে হত্যার অভিযোগ কেশবপুরে ৫শত বছর বয়সী বনবিবি তেঁতুল গাছটি সংরক্ষণের দাবি

করোনায় মুখে খাবারের স্বাদ না পাওয়া

Reporter Name
  • Update Time : শনিবার, ১১ জুলাই, ২০২০
  • ২০ Time View

Ageusia (আগুশিয়া) মানে হলো জিহ্বার স্বাভাবিক স্বাদ গ্রহণের ক্ষমতা কমে যাওয়া। যেমন মিষ্টি, তিতা, টক জাতীয় খাবারের স্বাদ পরখ করতে না পারা।  এই সমস্যা সাধারণত ৫০ বছরের ওপরের মানুষদের বেশি দেখা যায়।  তবে বর্তমানে করোনা মহামারিতে অনেক করোনা পজিটিভ রোগীদের এই সমস্যা দেখা যাচ্ছে।

যদিও Ageusia বড় কোনো সমস্যা নয়, তবে যদি একবার এই সমস্যা দেখা দেয় সে ক্ষেত্রে অবশ্যই এর কারণ নির্ণয় করে তার যথাযথ চিকিৎসা করতে হবে।
অনেক সাধারণ কিছু সমস্যা যেমন সাধারণ সর্দি কাশি, ফ্লু রোগ, সাইনোসাইটিস
ও স্যালিভারি গ্লানডের প্রদাহের আপনার জিহ্বার স্বাদ গ্রহণের ক্ষমতা কমে যায়।

এ ছাড়াও ধূমপান, দাঁতের মাড়ির রোগ, থায়রয়ড, ক্যান্সারের ওষুধ সেবনেও এই সমস্যা দেখা দিতে পারে। কিছু অটো ইম্যিউনো রোগ, যা মুখ ও চোখ কে শুষ্ক রাখে তা থেকেও এই সমস্যা দেখা দিতে পারে। তাছাড়া অনেক সময় জিংক ও ভাইটামিন B12 এর অভাবে এই সমস্যা হয়ে থাকে।

ঘরোয়াভাবে এ সমস্যা প্রতিরোধের উপায়
•    জীবন যাপনে কিছু পদ্ধতির পরিবর্তন আনতে হতে পারে
•    ধূমপানের অভ্যাস থাকলে বাদ দিতে হবে
•    কারণ এটি জিহ্বার টেস্ট বাড নষ্ট করে, একটা পরিসংখ্যানে দেখা গেছে, ধূমপান পরিহার করা ব্যক্তি মাত্র দু’-তিন দিনে তাদের জিহ্বার স্বাদ পরখ করার ক্ষমতা ফিরে পায়
•    দাঁতের সঠিক পরিচর্যা জিহ্বার টেস্ট বাডের উন্নয়নে সহযোগিতা করে
•    দাঁতের সঠিক পরিচর্যা না হলে জিন্জিভাইটিস
•    দাঁতের মাড়ির ক্ষয় ও প্রদাহ ও জিহ্বার টেস্ট বাড নষ্ট হতে পারে, তাই নিয়মিত সঠিক ভাবে ব্রাশ করা ও মুখ গহ্বর ও দাঁতের পরিচর্যা জরুরি।

করোনার জন্য খাবারের স্বাদ না পেলে, এটি করোনা থেকে সুস্থ হওয়ার পর এমনিতেই ধীরে ধীরে ফিরে আসে।

তবে এই সমস্যা দীর্ঘ সময় হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

বাংলাদেশ সময়: ১১২০ ঘণ্টা, জুলাই ০৭, ২০২০

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
কপিরাইট © 2020 somoyerahoban.com একটি স্বপ্ন মিডিয়া সেন্টার প্রতিষ্ঠান।