1. admin@somoyerahoban.com : somoyerahoban :
বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ০৮:৩১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম

বরিশালে ধান আবাদে আগ্রহী চাষিরা, বাড়ছে উৎপাদন

Reporter Name
  • Update Time : শনিবার, ১১ জুলাই, ২০২০
  • ১৮ Time View

বরিশাল: সময়ের সঙ্গে সঙ্গে আধুনিক গবেষণার কারণে খরাবন্যা ও লবণাক্ততা সহিষ্ণু ধানের জাত উদ্ভাবন হচ্ছে প্রতিনিয়ত। পাশাপাশি আধুনিক ও প্রযুক্তিনির্ভর কৃষি ব্যবস্থা ও সরকারি নানান সুযোগ-সুবিধাও দিনদিন চাষিদের আবাদে আগ্রহী করে তুলছে। একই কারণে দক্ষিণের জনপদ বরিশালেও বাড়ছে ধান ও চালের উৎপাদন।

কৃষি বিভাগের তথ্য অনুযায়ীএপ্রিলের মাঝামাঝি থেকে বোরো মৌসুমের ধান কাটা শুরু হয়েছেযা চলবে চলতি মে মাসের শেষ পর্যন্ত। এবারে বোরোর ভালো ফলনের কারণে উৎপাদন ছয় লাখ মেট্রিক টনের বেশি আশা করা হচ্ছে।

অপরদিকে গত বছরের চেয়ে এবার ৬৩ হাজার হেক্টর বেশি জমিতে আউশ ধান আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। অর্থাৎ চলতি মৌসুমে আউশ আবাদের লক্ষ্যমাত্রা ২ লাখ ৪৪ হাজার হেক্টরযা গত মৌসুমে ছিল ১ লাখ ৮১ হেক্টর। সে হিসাবে এবারের উৎপাদন বেশি আশা করাটাই বাঞ্চনীয়। ফলে যেখানে গত বছর ৪ লাখ ৬৫ হাজার মেট্রিক টন আউশ উৎপাদন হয়েছিলএবার সেখানে সবকিছু ঠিকঠাক থাকলে উৎপাদন সাড়ে ৬ লাখ মেট্রিক টন ছাড়িয়ে যাবে বলে আশা করা হচ্ছে।

খোঁজ নিয়ে জানা গেছেবরিশাল অঞ্চলে আমন প্রধান ফসল ছিল। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে বিপর্যয়ের কারণে এখানকার কৃষকরা বহুমাত্রিক ফসল চাষে যেমন ঝুঁকেছেনতেমনি আমনের পাশাপাশি বোরো আর আউশ উৎপাদনেও আগ্রহী হয়ে উঠেছেন। এ ধারাবাহিকতায় চলতি মৌসুমে বোরো ধান ঘরে তুলতে না তুলতেই দক্ষিণের অনেক কৃষক এরইমধ্যে আউশ আবাদের জন্য জমি প্রস্তুত করতে নেমে পড়েছেন। আবার কৃষি বিভাগ বীজ ও সার প্রণোদনা দিয়েও কৃষকদের আগ্রহী করে তুলছে।

বরিশালের বানারীপাড়া উপজেলার কৃষক সুলতান হাওলাদার জানানবিগত সময়ের চেয়ে এবার বোরোর আবাদে উৎপাদন ভালো হয়েছে। কাটার শ্রমিক সংকট কিছুটা থাকলেও বাজার দর ভালো। তাই এ পর্যন্ত যা কেটেছেন তা বিক্রি করে দিয়েছেন। আর সামনে যা কাটবেন তা নিজেদের খাওয়া ও বীজের জন্য রেখে দেবেন।

আর গোটা দেশের মোট উৎপাদনে বরিশাল অঞ্চল বড় ভূমিকা রাখছে বলে জানিয়েছেন কৃষি সম্প্রসারণ বিভাগের বরিশালের উপ-পরিচালক তৌফিকুল আলম। গতবারের চেয়ে এবারের উৎপাদন বাড়বে বলে মনে করেন তিনি।

বাংলাদেশ সময়: ১০০৭ ঘণ্টা, মে ১৭, ২০২০

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
কপিরাইট © 2020 somoyerahoban.com একটি স্বপ্ন মিডিয়া সেন্টার প্রতিষ্ঠান।