1. admin@somoyerahoban.com : somoyerahoban :
শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী ২০২১, ০৬:০২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ঝিনাইগাতীর হাতিবান্দা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের ইন্তেকাল আত্রাইয়ে ব্র্যাক পল্লী সমা‌জের সমন্বয় সভা প্রতিবন্ধী তরুণীকে ধর্ষণের অভিযোগে যুবক গ্রেপ্তার ঝিনাইগাতীতে ব্র্যাকের আইন সহায়তা মতবিনিময় সভা অনুষ্ঠিত ঝিনাইগাতীতে ইউপি চেয়ারম্যান প্রার্থীর মতবিনিময় সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত বিএনপিই এখন স্বীকার করেছে যে অসম্ভবকে সম্ভব করেছে শেখ হাসিনা, মতিয়া চৌধুরী কেশবপুর পৌর নির্বাচনের পরিবেশ অত্যন্ত ভালো, কোন ঝুঁকি নেই- সিইসি নূরুল হুদা কেশবপুরে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন, দুই দিনে ৫ প্রার্থীসহ ১ কর্মীকে জরিমানা কেশবপুরে স্বামীর নির্যাতনে গৃহবধূ আহত কলামিস্ট, গবেষক সৈয়দ আবুল মকসুদ আর নেই

ব্লকচেইন অলিম্পিয়াড বিজয়ীদের পলকের অভিনন্দন

Reporter Name
  • Update Time : শনিবার, ১১ জুলাই, ২০২০
  • ৪৮ Time View

ঢাকা: আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড-২০২০ প্রতিযোগিতায় বাংলাদেশ থেকে বিজয়ী হয়েছে দু’টি দল। এ প্রতিযোগিতায় প্রথমবারের মতো এমন পদক পাওয়া দলের সদস্যদের অভিনন্দন জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বিজয়ীদের অভিনন্দন জানিয়ে আইসিটি প্রতিমন্ত্রী পলক বলেন, ‘সরকার যখন দেশের মেধাবী শিক্ষার্থী, তরুণ-তরুণীদের ব্লকচেইন, কৃত্রিম বুদ্ধিমত্তা, বিগ ডাটা অ্যানালাইসিস, মেশিন লার্নিংয়ের মতো ফ্রন্টিয়ার (অত্যাধুনিক) প্রযুক্তিতে দক্ষ হতে উৎসাহিত করছে তখন ব্লকচেইন অলিম্পিয়াড প্রতিযোগিতায় অংশ নিয়ে বাংলাদেশের দু’টি আন্তর্জাতিক পুরস্কার অর্জন আমাদের জন্য অত্যন্ত উৎসাহব্যঞ্জক একটি খবর। ফ্রন্টিয়ার প্রযুক্তির আবির্ভাবে পরিবর্তন ঘটছে অত্যন্ত দ্রুত। বাংলাদেশ যে এ পরিবর্তনের সঙ্গে খাপ খাইয়ে নেবে তার প্রমাণ রেখেছে আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড প্রতিযোগিতায় অংশ নেওয়া ১২টি দল।’

তিনি বলেন, ‘চতুর্থ শিল্প বিপ্লবের সম্ভাবনাকে কাজে লাগিয়ে প্রধানমন্ত্রীর ভিশন-২০২১ ও ২০৪১ এর লক্ষ্য অর্জন করার জন্য বাংলাদেশ আগেভাগেই ফ্রন্টিয়ার টেকনোলজির ব্যবহার করতে চায়। এজন্য ডিজিটাল বাংলাদেশের রূপকার প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের পরামর্শে আইসিটি বিভাগ থেকে অত্যাধুনিক প্রযুক্তির প্রশিক্ষণ কার্যক্রম অব্যাহত রাখার পাশাপাশি ফ্রন্টিয়ার টেকনোলজির প্রশিক্ষণ চলমান রয়েছে।’

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশের (বিসিওএলবিডি) আহ্বায়ক বুয়েটের অধ্যাপক ড. কায়কোবাদ, বিসিওএলবিডির সমন্বয়ক ও টেকনোহ্যাভেন কোম্পানি লিমিটেডের সিইও হাবিবুল্লাহ এন করিম, অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল, এলআইসিটি প্রকল্প পরিচালক মো. রেজাউল করিম।

এর আগে রোববার (৫ জুলাই) প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠান হয়। হংকং ব্লকচেইন অলিম্পিয়াডের সভাপতি ড. লরেন্স মা আইবিসিওএল-২০২০ বেস্ট প্রোটোটাইপ অ্যাওয়ার্ড অর্জনকারী হিসেবে বাংলাদেশের ডিইউ নিমবাস দলের নাম ঘোষণা করেন। আর আইবিসিওএল-২০২০ সিলভার মেডেল অর্জনকারী হিসেবে ডিজিটাল ইনোভেশন দলের নাম ঘোষণা করেন হংকং সিটি ইউনিভার্সিটির অধ্যাপক ইসাবেল ইয়ান।

বাকি চারটি পুরস্কারের মধ্যে হংকংয়ের পিচেইন পায় আইবিসিওএল-২০২০ গোল্ড মেডেল ও আইবিসিওএল-২০২০ প্রাইভেসি-সেনিট্রক অ্যাওয়ার্ড, নেদারল্যান্ডের নিউরোট্রেস আইবিসিওএল-২০২০ ব্রোঞ্জ মেডেল এবং হংকংয়ের মাইক্রোসেন্ট আইবিসিওএল ২০২০ বেস্ট ফিনটেক অ্যাওয়ার্ড।

হংকং সিটি ইউনিভার্সিটি এবং হংকং ব্লকচেইন সোসাইটির যৌথ উদ্যোগে আয়োজিত আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড-২০২০ প্রতিযোগিতায় যুক্তরাষ্ট্র, কানাডা, চীনসহ বিশ্বের বিভিন্ন দেশের ৬০টি দল অংশ নেয়। এর মধ্যে বাংলাদেশের ছিল ১২টি দল।

বাংলাদেশ সময়: ২২০৮ ঘণ্টা, জুলাই ০৬, ২০২০

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
কপিরাইট © 2020 somoyerahoban.com একটি স্বপ্ন মিডিয়া সেন্টার প্রতিষ্ঠান।