1. admin@somoyerahoban.com : somoyerahoban :
বুধবার, ০৩ মার্চ ২০২১, ১১:৩১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ঝিনাইগাতীর ধানশাইল ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী হায়দার আলীর মতবিনিময় সভা  কেশবপুরে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালন উপলক্ষ্যে প্রস্তুতি সভা অনুষ্ঠিত জামালপুরের সেই বিতর্কিত ডিসি শাস্তি পেলেন আওয়ামীলীগের কেন্দ্রীয় কমিটিতে স্থান পেলেন নালিতাবাড়ী উপজেলার বাদশা ও গোপাল নলকুড়া ইউনিয়নে ভিজিডি কার্ডের চাল বিতরন ঝিনাইগাতীর ধানশাইল ইউনিয়নের নৌকার মাঝি হতে চান এনামুল পুলিশ লাইন্স একাডেমি‌তে প্রধান শিক্ষক হি‌সে‌বে কালা‌মের যোগদান ঝিনাইগাতীতে ৮৮বছর বয়সেও বাউল আব্দুর রহমানের ভাগ্যে জুটেনি বয়স্ক ভাতার কার্ড জামালপুরের তিনটি পৌরসভায় নৌকার জয় কেশবপুর পৌরসভায় নৌকার প্রার্থী বিজয়ী

রাবির ইমেরিটাস অধ্যাপক এবিএম হোসেন আর নেই

Reporter Name
  • Update Time : সোমবার, ১৩ জুলাই, ২০২০
  • ৩১ Time View

রাবি: ইমেরিটাস অধ্যাপক ড. ফখরুল ইসলামের মৃত্যুর শোক কাটতে না কাটতেই আরেক অধ্যাপককে হারালো রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)। ফখরুল ইসলামের মৃত্যুর দশদিন পরই এবার না ফেরার দেশে চলে গেলেন বিশ্ববিদ্যালয়টির ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ইমেরিটাস অধ্যাপক ড. এবিএম হোসেন (ইন্না লিল্লাহ ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যৃকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর।

শুক্রবার (১০ জুলাই) দিনগত রাতে রাজধানীর স্পেশালাইজড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ড. এবিএম হোসেন মারা যান।

বাদ আসর রাজধানীর কলাবাগান ডলফিন লেন জামে মসজিদে নামাজের জানাজা শেষে তাকে মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হবে।

অধ্যাপক ড. মাহফুজুর রহমান আখন্দ বলেন, এবিএম স্যারের মৃত্যুতে আমরা একজন অভিভাবক হারালাম। আমরা তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি, সেই সঙ্গে তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।

অধ্যাপক ড. এবিএম হোসেন ১৯৩৪ সালে কুমিল্লা জেলার দেবীদ্বার উপজেলার ধামতী গ্রামে জন্মগ্রহণ করেন। তার পুরো নাম আবুল বাশার মোশারফ হোসেন। ১৯৬০ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে যোগদান করেন। পরবর্তীতে তিনি বিভাগীয় প্রধান, চেয়ারম্যান, কলা অনুষদের ডিন ও প্রশাসনিক বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন।

২০০১ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রথম প্রফেসর ইমেরিটাস হিসাবে সম্মাননা প্রাপ্ত হন। ইতিহাস বিষয়ে তার ১১টি গ্রন্থ রয়েছে। মধ্যপ্রাচ্যের রাজনীতি নিয়ে তিনি অসংখ্য গবেষণা করেছেন। ১৯৭৭ সালে নরওয়েজিয়ান পার্লামেন্ট নোবেল শান্তি পুরস্কারের জন্য গঠিত বোর্ডে ড. এবিএম হোসেনকে সদস্য মনোনীত করে। তিনি বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি ও বাংলা একাডেমির সম্মানিত আজীবন ফেলো।

এর আগে, করোনা আক্রান্ত হয়ে গত ২ জুলাই দুপুরে রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যুবরণ করেন রাবির ইমেরিটাস প্রফেসর ড. ফখরুল ইসলাম।

# করোনার কারণেই রাবির ইমেরিটাস অধ্যাপক ফখরুলের মৃত্যু

বাংলাদেশ সময়: ১২৫০ ঘণ্টা, জুলাই ১১, ২০২০

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
কপিরাইট © 2020 somoyerahoban.com একটি স্বপ্ন মিডিয়া সেন্টার প্রতিষ্ঠান।