1. admin@somoyerahoban.com : somoyerahoban :
শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ০৩:২৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম

আজ থেকে ৭ দিন কেশবপুরে ইট বিক্রয় বন্ধ, দাবী আদায় না হলে ইটভাটায় ইট বন্ধের ঘোষণা

মীর আজিজ হাসান (যশোর)কেশবপুর প্রতিনিধি।
  • Update Time : মঙ্গলবার, ৯ ফেব্রুয়ারী, ২০২১
  • ১৫০ Time View

যশোরের কেশবপুরে বিভিন্ন দাবীতে ৯ ফেব্রুয়ারী থেকে ১৫ ফেব্রুয়ারী পর্যন্ত আগামী এক সপ্তাহ ইট বিক্রয় বন্ধ করা রয়েছে। দাবী আদায় না হলে আগামী বছর থেকে ইটভাটায় ইট বন্ধের ঘোষণা দিয়েছেন ইটভাটা মালিক সমিতি।

কেশবপুর উপজেলা ইটভাটা মালিক সমিতির ভারপ্রাপ্ত সভাপতি আরমান গাজী, সহ-সভাপতি আবু বক্কর সিদ্দিক ও সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম জানান, সরকারি নির্দেশনার কারণে কোটি টাকা ব্যায় করে দেশের ড্রাম চিমনি লাগিয়ে ইট ভাটার মালিকরা তাদের ইট ভাটা গুলো জিগজাগ ভাটায় রূপান্তরিত করে। বর্তমানে শতকরা ৮০ ভাগ ভাটা জিগজাগ ভাটা। ২০১৩ সালের ইটভাটা নিয়ন্ত্রণ আইনের জিগজাগ ভাটা নিষিদ্ধ এলাকা দূরত্ব ১০০০ মিটার করা হয়। এই ধারার উল্লেখ করা হয় রেলপথ, শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল, ক্লিনিক, গবেষণা প্রতিষ্ঠান বা অনুরূপ কোনো প্রতিষ্ঠান থেকে এর দূরত্ব রাখতে হবে। জনবহুল দেশে আইন কার্যকর হওয়া দুরূহ ব্যাপার। যে কারণে তারা নিষিদ্ধ এলাকা দূরত্ব ৬৫০ মিটার এর দাবি করে আসছেন। আইনের ধারার কারণে পরিবেশ অধিদপ্তর ২০১৭ সাল থেকে ভাটার ছাড়পত্র বন্ধ রেখেছেন। যার ফলে ইটভাটায় অভিযান চালিয়ে ইটভাটা ভেঙ্গে দিয়ে কোটি কোটি টাকার ক্ষতি করা হচ্ছে। এভাবে চললে ইট উৎপাদন করতে তারা ব্যার্থ হবেন।

উল্লেখিত দাবী আদায়ের জন্য কেশবপুর সকল ইটভাটা ৯ ফেব্রুয়ারী থেকে ১৫ ফেব্রুয়ারী পর্যন্ত ইট বিক্রি বন্ধের ঘোষণা দিয়েছেন ইটভাটা মালিক সমিতির নেতৃবৃন্দ। দাবী আদায় না হলে আগামী বছর থেকে ইটভাটায় ইট উৎপাদন বন্ধের ঘোষণা দিয়েছেন ইটভাটা মালিক সমিতি।।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
কপিরাইট © 2020 somoyerahoban.com একটি স্বপ্ন মিডিয়া সেন্টার প্রতিষ্ঠান।