1. admin@somoyerahoban.com : somoyerahoban :
রবিবার, ০৯ মে ২০২১, ০১:৫৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
শেরপুরের পাকুড়িয়ায় ২৩শ লোক পেল প্রধানমন্ত্রীর ত্রাণ। বাংলাদেশ আওয়ামী মটর চালক লীগ এর শাখা অফিস উদ্বোধন ও অসহায় মানুষের মাঝে ইফতার এবং মাস্ক বিতরণ কেশবপুর পৌর ৪ নং ওয়ার্ডে ৬শত ৫০ পরিবারের মাঝে নগদ অর্থ বিতরণ কেশবপুরে জলাবদ্ধতার স্থায়ী সমাধানে ঘের মালিকদের বিরুদ্ধে এলাকাবাসীর স্মারকলিপি প্রদান ঝিনাইগাতীতে রাস্তা পাকাকরনের অভাবে হাজারো মানুষের দুর্ভোগ ঝিনাইগাতীতে প্রধানমন্ত্রীর দুর্যোগ সহনীয় ঘর নির্মান ও বিতরনে অনিয়মের অভিযোগ ঝিনাইগাতীতে সনাতন ধর্মাবলম্বীদের কালীপূজা অনুষ্ঠিত ঝিনাইগাতীতে উপজেলা চেয়ারম্যানের পুত্রের উদ্যোগে ইফতার বিতরণ দেশের দুঃসময়ে মানুষের পাশে আছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা শেরপুরে মান‌বিক সহায়তা প্রদান

শেরপুরে আলু সরকারি মূল্য কমিয়ে দেওয়ায় চাষিদের ক্ষোভ।

শেরপুর প্রতিনিধি
  • Update Time : রবিবার, ১১ এপ্রিল, ২০২১
  • ৩৮ Time View

শেরপুরে উৎপাদিত বীজ আলুর সরকারি মূল্য কমিয়ে দেওয়ায় চাষিদের মধ্যে চরম ক্ষোভ বিরাজ করছে। গতবার সরকার কৃষকদের কাছ থেকে গ্রেড বিবেচানায় প্রতিকেজি আলু কিনেছে ২২ থেকে ২৩ টাকায়। কয়েক দিন আগে সরকার এক প্রজ্ঞাপনে জানিয়েছে, এ বছর প্রতিকেজি আলুর দাম দিবে ১৬ থেকে ১৯ টাকায়। এ নিয়ে কদিন ধরেই আলু চাষি ও সরকারের এই সংক্রান্ত কতৃপক্ষ বিএডিসির সাথে কয়েকবার দেন দরবারও হয়েছে। শেরপুর বিএডিসি সাফ জানিয়ে দিয়েছে এটা স্থানীয় নয় সরকারের উচ্চ পর্যায়ের বিষয়। বাধ্য হয়েই হতাশা গ্রস্থ চাষিরা আজ ১১ এপ্রিল রবিবার সকালে শহরের মাধবপুরস্থ প্রেসক্লাব মিলনায়তনে প্রতি কেজি আলুর দাম ২৬-২৭ টাকা করার দাবিতে সংবাদ সম্মেলন করেছে।সাংবাদিক সন্মেলনে শতাধিক চাষি উপস্থিত ছিলেন।এতে শেরপুর সদর উপজেলায় বিএডিসির চুক্তিভিত্তিক কৃষকদের পক্ষে লিখিত বক্তব্য পাঠ করেন আলু চাষী সমিতির সভাপতি মো. উসমান গণি।
চাষি সূত্র জানায় বিগত বছরের তুলনায় (বীজ) আলু উৎপাদন খরচ বেশী হয়েছে। একে তো এ বছর সরকারের বিএডিসির সরবরাহ করা আলুর বীজ খারাপ ছিল,ফলে উৎপাদন কম হয়েছে, খরচও গতবারের তুলনায় শতকরা ৩০ ভাগ বেশী হয়েছে। তার উপর আবার দাম কমানো হয়েছে। সরকারি এই সিদ্ধান্ত চাষিদের মরার উপর খারার ঘা হয়ে দাড়িয়েছে। কর্তৃপক্ষ চাষিদের সাথে বিমাতা সুলভ আচরন করেছে বলে চাষিদের অভিযোগ।যেখানে চাষিরা ভর্তুকি আশা করছে সেখানে প্রাপ্য দাম আরও কমনো হলো। এই সিদ্ধান্ত চাষিরা কোন অবস্থাতেই মানবে না বলে ক্ষোভ প্রকাশ করেছে।
এই দাম দিলে চাষি ক্ষতিগ্রস্থ হবে স্বীকার করে শেরপুর বিএডিসির (টিসি) উপ-পরিচালক মো. খলিলুর রহমান বলেন, জেলায় ২০২০-২১ অর্থবছরে ৪৬০ একর জমিতে ২ হাজার ৩শ মেট্রিক টন আলু উৎপাদন হয়েছে। মূল্য পুনঃমূূল্যায়নের দাবি রাখে বলে মন্তব্য করে তিনি এই বিষয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষেও দৃষ্ঠি আকর্ষণ করবেন বলে জানান।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
কপিরাইট © 2020 somoyerahoban.com একটি স্বপ্ন মিডিয়া সেন্টার প্রতিষ্ঠান।