1. admin@somoyerahoban.com : somoyerahoban :
মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০৫:৫৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
ঝিনাইগাতীতে ইউনিয়ন পরিষদ নির্বাচনে বিএনপিতে প্রার্থী সংকট, আওয়ামী লীগে ছড়াছড়ি সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে ওয়ার্কার্স পার্টির মানববন্ধন ঝিনাইগাতীতে আর্থিক সংকটে মেয়ের চোখের চিকিৎসা করাতে পারছেন না দরিদ্র পিতা না‌লিতাবাড়ী‌তে কমরেড আবুল বাশার ব্রিগেডের উদ্যোগে পুজা মন্ডপে স্বাস্থ্য সামগ্রী বিতরণ ঝিনাইগাতীতে সংসদ সদস্য ফজলুল হকের পূজা মন্ডপ পরিদর্শন নালিতাবাড়ীতে গাছ কেটে র‌শি দি‌য়ে টান দিলে মাথায় পড়ে শ্রমিক নিহত জননেত্রী শেখ হাসিনার দেশ পরিচালনায় সুশাসনের ফল সকল ধর্মের মানুষ পাচ্ছে। মতিয়া চৌধুরী শ্রীবরদীতে মুক্তিযোদ্ধা পরিবারের নামে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে প্রতিবাদ সভা “যতক্ষণ শেখ হাসিনার হাতে দেশ, পথ হারাবে না বাংলাদেশ”ম‌তিয়া চৌধুরী নালিতাবাড়ীতে মা মেয়েকে সাতজনে মিলে গণধর্ষণ: গ্রেফতার ২

নালিতাবাড়ীতে পাঁচ বছর ধরে ঐতিহ্যবাহী মেহগনী সড়ক বন্ধ করে ভুমিহীন পরিবারের বসবাস।

Reporter Name
  • Update Time : শনিবার, ২৬ জুন, ২০২১
  • ৩৬৩ Time View

নালিতাবাড়ী প্রতিনিধি
শেরপুরের নালিতাবাড়ী শহরের ঐতিহ্যবাহী মেহগনী সড়ক বন্ধ করে বসবাস করছে ১৪ টি ভুমিহীন  পরিবার। যাদের প্রকৃত অর্থে মাথা গোঁজার কোন ঠাঁই নেই। ভুমিহীন পরিবারগুলো অবর্ণনীয় দুর্ভোগ পোহাচ্ছে। অর্ধশতাধিক বৃদ্ধ-নারী-শিশুর জীবন কাটছে মানবেতরভাবে। ওই সড়কে মানুষের চলাচল বন্ধ রয়েছে পাঁচ বছর ধরে।
এলাকাবাসী ও পরিবারগুলো জানায়,বসবাসরত পরিবার গুলোর পানি নেই, বিদ্যুৎ নেই। নেই সুস্থভাবে জীবন কাটানোর কোন ব্যবস্থা। এরপর রয়েছে উচ্ছেদ হওয়ার আতঙ্ক। কারণ সড়কের উপর টিন শেড ঘর করে পরিবারগুলো বসবাস করায় প্রায় পাঁচ বছর ধরে বন্ধ রয়েছে মেহগনী সড়কে চলাচল। অকেজো হয়ে পড়ে রয়েছে কোটি টাকা ব্যয়ে নির্মিত ব্রীজ। এলাকাবাসীর পক্ষ থেকে দাবি উঠেছে সড়কটি দখল মুক্ত করে সাধারণের চলাচলের উপযোগি করার। এমনি এক অনিশ্চিত ভবিষ্যতের স্বপ্ন বুকে নিয়ে মাটি আঁকড়ে পড়ে আছে ওই পরিবারগুলো।
মেহগনী সড়কে বসবাস করা পঞ্চাশোর্ধ জাহানারা বেগম জানান, গড়কান্দা মহল্লায় ভোগাইনদীর পাড়ে তাদের এককালে বসতবাড়ি ছিল। পাহাড়ি নদী ভোগাইয়ের ছোবলে সর্বস্ব হারিয়ে তারা সবাই ভ’মিহীন হয়ে পড়ে। আশ্রয় নেয় নালিতাবাড়ী ইউনিয়ন পরিষদের জায়গায়। দীর্ঘ ১১ বছর এখানে অবস্থান করার পর ইউনিয়নটির আংশিক পৌরসভার অন্তভর্’ক্ত করা হলে তাদের সেখান থেকে উচ্ছেদ করা হয়। তারা আশ্রয় নেন পাশর্^বর্তী সমাজকল্যাণ অধিদপ্তরের জেলখানার একটি অব্যবহৃত জায়গায়। সেখানে পাঁচ বছর বসবাস করার পর শেখ রাসেল স্বৃতি পার্ক নির্মাণের কথা বলে আবারও তাদের উচ্ছেদ করা হয়। কুল কিনারা না পেয়ে গৃহহীন এ মানুষগুলো এলাকার সংসদ সদস্য ও তৎকালীন কৃষি মন্ত্রী বেগম মতিয়া চৌধূরীর কাছে তাঁদের জীবনের করুণ কাহিনী বর্ণনা করেন। তিনি সব শুনে তাদের দ্রুত পুনর্বাসনের নির্দেশ দেন পৌর মেয়র আবু বকর সিদ্দিককে। পরে পৌর মেয়র স্থানীয় আওয়ামালীগের নের্তৃবৃন্দকে সাথে নিয়ে মেহগনী সড়কে ত্রাণের টিন দিয়ে ঘর তুলে তাদের সাময়িক ভাবে থাকার ব্যবস্থা করে দেন। এখানেও পাঁচ বছর অতিবাহিত হতে চললেও, তাদের স্থায়ীভাবে পুর্নবাসন করার কোন উদ্যোগ নেই।


এখানকার বাসিন্দা সামেদুল ইসলাম(৫৫) জানান, এখানের বাসিন্দাদের প্রায় সব্ইা পৌর সভা সহ বিভিন্ন অফিস আদালতে ক্লিনার হিসেবে কাজ করে। বিদ্যুৎ নেই, দূর থেকে পানিয় জল এনে এবং ময়লা আবর্জনা যুক্ত ডোবায় গোসল করে তাদের দিন কাটে। এর মধ্যে আবার এখান থেকে তাদের উচ্ছেদ করে সড়কটি সর্বসাধারণের চলাচল উপযোগি করার আওয়াজ উঠেছে। পরিবার পরিজন নিয়ে পরিবারগুলো কোথায় গিয়ে ঠাঁই নিবে সেরকম কোন জায়গা নেই। তাই সীমাহীন দুশ্চিন্তায় দিশেহারা হয়ে পড়েছে পরিবারগুলো। তাদের বিশ^াস সরকার তাদের স্থায়ীভাবে একটু মাথা গোঁজার ঠাঁই করে দিবে।
নালিতাবাড়ী – কাকরকান্দি সড়কের চকপাড়া মোড় থেকে তিন ঠেইংগা বিল সংলগ্ন হালুয়াঘাট সড়কের সংগে প্রায় একহাজার মিটার দীর্ঘ সংযোগ সড়কটি নির্মাণ করা হয় ষাটের দশকে। সে সময় অবিভক্ত নালিতাবাড়ী-কাকরকান্দি ইউনিয়নের চেয়ারম্যান মেহের আলী সরকার কাঁচা সড়ক নির্মাণ করে মেহগনী গাছ রোপণ করেন এবং নামকরণ করেন মেহগনী সড়ক। দীর্ঘদিন বিলের উপর কোন ব্রিজ না থাকায় সড়কটি সাধারণের চলাচলে খুব একটা কাজে আসেনি। ১৯৯৫ সনে নালিতাবাড়ী ইউনিয়নের আংশ পৌর সভার অন্তভর্’ক্ত করা হয়। ১৯৯৮ সনে পৌর মেয়র আব্দুল হালিম উকিলের উদ্যোগে প্রায় কোটি টাকা ব্যায়ে ৫০ মিটার দীর্ঘ একটি পাকা ব্রিজ নির্মাণ করা হয়। উদ্যোগ নেওয়া হয় ছোট এই বিল টিকে ঘিরে একটা মিনি পার্ক করার। যাতে নির্মল পরিবেশে লোকজন প্রাণভরে নিশ^াস নিতে পারে। কিন্তু সড়কটিতে ওই পরিবারগুলোর আবাস হওয়ায় সব উদ্যোগ থেমে গেছে। শ্রীহীন হয়ে পড়েছে সড়ক এবং ব্রিজ। ভ’মিহীন ওই পরিবারগুলোকে পুনর্বাসন করে সড়কটির সৌন্দর্য বৃদ্ধি করার উদ্যোগ নেওয়ার দাবি এলাকাবাসীর।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
কপিরাইট © 2020 somoyerahoban.com একটি স্বপ্ন মিডিয়া সেন্টার প্রতিষ্ঠান।