1. admin@somoyerahoban.com : admin :
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৯:০৬ অপরাহ্ন

নালিতাবাড়ীতে ভোজ্যতেল হিসেবে সরিষা তেল কে জনপ্রিয় করার লক্ষ্যে বিশেষ উদ্যোগ।

রিপোর্টার
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৮ জানুয়ারী, ২০২৪
  • ৩৭ বার

নালিতাবাড়ী প্রতিনিধি
শেরপুরের নালিতাবাড়ীতে ভোজ্যতেল হিসবে খাঁটি সরিষা তেল কে জনপ্রিয় করার লক্ষ্যে এবং সুলভ মূল্যে ভোক্তাদের মাঝে সহজলভ্য করার জন্য বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে বৃহস্পতিবার(১৮ জানুয়ারী)দুপুরে মেঘমালায় এর শুভ উদ্বোধন করা হয়।
জানাগেছে, সুলভ মূল্যে সরিষার তেল ভোক্তা পর্যায়ে পৌঁছানো, সরিষার তেলে সকলকে অভ্যস্ত করা, সরিষার তেল ভোজনের মাধ্যমে বৈদেশিক মুদ্রা সাশ্রয় করা, সর্বোপরি স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করার লক্ষে এ আয়োজন। চলতি ২০২৩-২০২৪ অর্থ-বছরে উপজেলায় ১৮১৮ হেক্টর লক্ষ মাত্রা ছিলো। কিন্ত লক্ষ মাত্রা ছাড়িয়ে ২ হাজার ১২৭ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে। ধান বা অন্য ফসলের তুলনায় লাভজনক হওয়ায় কৃষকরা দিন দিন সরিষা চাষের দিকে ঝুঁকছেন। তাই উপজেলায় সরিষা আবাদ বেশী হওয়ায় কৃষকদের কাছ থেকে উদ্যোক্তা মো.মোস্তফা কামাল এর মাধ্যমে সরিষা সংগ্রহ, তেল উৎপাদন ও বোতলজাত করে সাধারণ জনগণের মাঝে সূলভ মূল্যে বিক্রি করা হবে। এতে প্রতি ৫ লিটার তেলের দাম নির্ধারণ করা হয়েছে ১১৬০ টাকা। উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর কার্যালয় থেকে যে কোন ক্রেতা কিনতে পারবেন। ভোজ্যতেলের আমদানি নির্ভরতা কমিয়ে আনতে তৈলবীজ উৎপাদনে সক্ষমতা বাড়াতে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্তৃক নিয়ন্ত্রণাধীন “তেলজাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি” শীর্ষক একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। প্রকল্পের প্রধান উদ্দেশ্য হলো তেল জাতীয় ফসলের সম্প্রসারণ এবং উৎপাদন বৃদ্ধির মাধ্যমে দেশে ভোজ্যতেলের চাহিদাপূরণ ও আমদানি ব্যয় হ্রাস করা। প্রকল্পটি ৫টি তেলফসল যেমন- সরিষা, সূর্যমুখী, চিনাবাদাম, সয়াবিন ও তিল ফসলের উৎপাদনশীলতা বৃদ্ধি নিয়ে কাজ করা। প্রকল্পের অধীনে তেল ফসলের মোট উৎপাদন বৃদ্ধির জন্য কৌশল হিসেবে স্বল্পজীবনকালের রোপা আমনের মাঝে স্বল্পজীবনকালের সরিষা আবাদ করার পরামর্শ দেওয়া হচ্ছে। প্রকল্পটি বিভিন্ন শস্যবিন্যাসে তেল ফসলকে অন্তর্ভুক্ত করে মাঠে প্রদর্শনী বাস্তবায়ন, প্রশিক্ষণ, মাঠ দিবস এবং কর্মশালার আয়োজন করছে।
উদ্বোধনী অনুষ্ঠানে উপজেলা চেয়ারম্যান মোকছেদুর রহমান লেবু,উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও)ইলিশায় রিছিল,সহকারীকমিমনার(ভুমি)আফরোজা নাজনীন,কৃষিকর্মকর্তা মো.আবদুল ওয়াদুদ,কৃসি সম্প্রসারণ কর্মকর্তা মো.আনোয়ার হোসেন, মওদুদ আহমেদ,ভেটেরিনারি সার্জন মোঃ আবু সাঈম, উদ্যোক্তা মোঃ মোস্তফা কামাল এবং বিভিন্ন পর্যায়ের ভোক্তাগণ উপস্থিত ছিলেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিস্তারিত...