1. admin@somoyerahoban.com : admin :
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৯:৪৬ অপরাহ্ন

নালিতাবাড়ীতে খ্রিস্টভক্তদের দুইদিনব্যাপী তীর্থ উৎসব শুরু

রিপোর্টার
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৭ অক্টোবর, ২০২২
  • ১৫৫ বার

নালিতাবাড়ী প্রতিনিধি
শেরপুরের নালিতাবাড়ীতে ‘মিলন, অংশ গ্রহন ও প্রেরনকর্মে মা মারিয়া’ এই মূলসুরের উপর ভিত্তি করে আজ (২৭ অক্টোবর)বৃহস্পতিবার ও আগামীকাল শুক্রবার শুরু হতে যাচ্ছে রোম্যান ক্যাথলিক খ্রিস্টান ধর্মাবলম্বীদের দুই দিনব্যাপী ২৪তম বার্ষিক ফাতেমা রাণীর তীর্থ উৎসব। এ উৎসবকে ঘিরে বৃহত্তর ময়মনসিংহ খ্রিস্টধর্ম প্রদেশের খ্রিস্টানদের মাঝে বইছে আনন্দের জোয়ার।
তীর্থ উৎসবের সমন্বয়কারী রেভান্টে ফাদার তরুণ বনোয়ারী জানান, নালিতাবাড়ী উপজেলার সীমান্তবতীর্ বারমারী সাধু লিও এর খ্রিস্টধর্মপল্লীতে বিগত ১৯৯৮ সালে পর্তুগালের ফাতেমা নগরের আদলে ও অনুকরনে এই তীর্থ স্থানটি সাজানো হয়। দেশের রোম্যান ক্যাথলিক খ্রিস্টভক্তদের তীর্থযাত্রা উৎসবটি অন্যতম ধর্মীয় উৎসব। প্রতি বছর হাজার হাজার খ্রিস্টভক্তরা এখানে সমবেত হয়ে ভিন্নভিন্ন মূলসুরের উপর বার্ষিক তীর্থ উৎসব পালন করে থাকেন। ধমীর্য় ভাবগাম্ভীর্যে উপাসনা করার জন্য এখানে নির্মাণ করা হয়েছে ৪৮ ফুট উচু দেশের সব চেয়ে বড় মা মারিয়ার মুর্তি। স্থাপনের পর থেকেই প্রতিবছর অক্টোবর মাসের শেষ বৃহস্পতিবার ও শুক্রবার দুইদিনব্যাপী বার্ষিক তীর্থ উৎসব পালিত হয়ে আসছে। মহামারি করোনা ভাইরাসের সংক্রমনের কারনে গত দুই বছর সংক্ষিপ্ত আকারে অনুষ্ঠিত হলেও এবছর জাকজমকপুর্ণভাবে ২৪তম বার্ষিক তীর্থউৎসব পালিত হচ্ছে। এই উৎসবে পাপস্বীকার, মহাখ্রিস্টযাগ, মোমবাতি জ্বালিয়ে আলোক শোভাযাত্রা, সাক্রামেন্তের আরাধনা, নিরাময়, নিশিজাগরণ ও জীবন্তক্রশের পথসহ থাকছে নানা অনুষ্ঠানমালা।
বারমারী খ্রিস্টধর্মপল্লীর সহ—সভাপতি ও সাবেক ট্রাইবাল চেয়ারম্যান মি. লুইস নেংমিনজা জানান, এবারের তীর্থ উৎসবে প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন ঢাকার বনানীর মেজর সেমিনারীর প্রাক্তন রেক্টর রেভারেন্ট ফাদার গাব্রেল কোরাইয়া। তীর্থ উৎসবে প্রায় দেশীবিদেশীসহ ৫০/৬০ হাজার তীর্থ যাত্রীর আগমন ঘটতে পারে। তাই এই উৎসবকে সফল করতে সার্বিক প্রস্তুতি গ্রহন করা হয়েছে। তীর্থযাত্রীদের নিরাপত্তা প্রদানে এখানে একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট, পুলিশ, র‌্যাব, ফায়ার সার্ভিস, বিজিবি, আনসার, গ্রাম পুলিশ ও স্বেচ্ছাসেবকদল নিয়োজিত আছেন। এছাড়া তীর্থস্থান এলাকাকে নিরাপত্তার চাদরে ঢেকে রাখতে উৎসবের সার্বিক কার্যক্রম সিসিটিভি ক্যামেরার মাধ্যমে নিয়ন্ত্রন করা হচ্ছে।
নালিতাবাড়ী থনার াফিসার ইনচার্জ(ওসি)এমদাদুল হক বলেন,তীর্থ উৎসবকে কেন্দ্র করে নিরাপত্তার জন্য এসপি সা্যারের নির্দেশনা অনুযায়ী পুলিশের পক্ষ থেকে তিন স্তরের নিরাপত্তার ব্যাবস্থা করা হয়েছে। এ ছাড়াও র‌্যাব,বিজিবি,আনসার রয়েছে। নিরা পত্তার জন্য সকল প্রশাসন একযোগে কাজ করে যাচ্ছি।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিস্তারিত...