1. admin@somoyerahoban.com : admin :
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ১২:৩২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
নালিতাবাড়ী পাহাড় থেকে এক যুবকের মরদেহ উদ্ধার নালিতাবাড়ীতে বন্যায় ক্ষতি গ্রস্ত ২৬৫ পরিবারকে অর্থ সহায়তা করেছে কারিতাস নালিতাবাড়ীতে সেচ্ছাসেবী সংগঠন ‘সেবক’ এর উদ্যোগে ফ্রি চিকিৎসা ও আর্থিক সহায়তা প্রদান নালিতাবাড়ীতে বন্যায় বিদ্যুৎ বিভাগের ব্যাপক ক্ষয়ক্ষতি নালিতাবাড়ীতে বন্যার্তদের ত্রাণ দিলেন নায়ক ইলিয়াস কাঞ্চন নালিতাবাড়ীতে বন্যাদুর্গতদের মাঝে সেনাবাহিনীর ত্রাণ বিতরণ ও মেডিক্যালক্যম্প। নালিতাবাড়ীতে গবাদিপশু নিয়ে বিপাকে বন্যার্তরা নালিতাবাড়ীতে ঢলের পানি উজান থেকে নেমে চারটি ইউনিয়ন প্লাবিত,ত্রাণ ও উদ্ধার কাজ অব্যাহত,মৃত্যু ৫ নালিতাবাড়ীতে ঢলের পানিতে বৃদ্ধ ও নারীর মৃত্যু, দুই ভাইসহ নিখোঁজ ৩ ভারত থেকে হু হু করে আসছে পানি, সঙ্গে বৃষ্টি, নালিতাবাড়ীতে বন্যার শঙ্কা

নালিতাবাড়ীতে কাজু বাদাম ও কফি চাষ বাড়াতে কৃষকদের প্রশিক্ষণ

রিপোর্টার
  • আপডেট টাইম : বুধবার, ২৮ আগস্ট, ২০২৪
  • ১৬ বার

নালিতাবাড়ী প্রতিনিধি
কাজু বাদাম ও কফি চাষ গবেষণা উন্নয়ন ও সম্প্রসারণ প্রকল্পের আওতায়শেরপুরের নালিতাবাড়ীতে কৃষকদের একদিনের প্রশিক্ষণ দেওয়া হয়েছে।
মঙ্গলবার (২৭ আগস্ট) সকালে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আয়োজনে কৃষি অফিসের হলরুমে এ প্রশিক্ষণ দেওয়া হয়।
প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে চাষিদের কাজুবাদাম ও কফি চাষ বিষয়ে বিশদ ধারণা দেন নালিতাবাড়ী উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো.মওদুদ আহাম্মেদ। উপজেলার বিভিন্ন এলাকার ৩০ জন চাষিরা দিনব্যাপী এ প্রশিক্ষণে অংশ নেন।
এ সময় উদ্যোক্তা কৃষিবিদ সাজ্জাদ হোসাইন তুলিপ প্রশিক্ষণে এলাকায় কফি চাষে অর্থনৈতিকভাবে লাভবান হওয়া যায় বলে উল্লেখ করেন। তাই চাষিদের ঘরের আশেপাশে এবং পতিত জমিতে বা গাছের নিচে বেশি করে বেশী করে কফি আবাদের প্রতি গুরুত্ব দেন।
এসময় প্রশিক্ষকরা জানান, পাহাড়ী এ অঞ্চলে ব্যক্তি ও সরকারি-বেসরকারি উদ্যোগে কাজু বাদাম ও কফির বাণিজ্যিক চাষ বাড়ালে বিপুল বৈদেশিক মুদ্রা আয় ও কর্মসংস্থান সৃষ্টির অপার সম্ভাবনা রয়েছে। পাহাড়ের মাটি, আবহাওয়া ও পরিবেশ কফি ও কাজু বাদম চাষের জন্য অত্যন্ত উপযোগী।
এসময় তারা চাষিদের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পক্ষ থেকে বিনামূল্যে প্রশিক্ষণ, বীজ, চারা, সারসহ যাবতীয় সহায়তা দেওয়ার আশ্বাস দেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিস্তারিত...