1. admin@somoyerahoban.com : admin :
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৮:৩৪ অপরাহ্ন

নালিতাবাড়ীতে আদিবাসী ৫০ টি পরিবারের ঝুঁকি নিয়ে বসবাস

রিপোর্টার
  • আপডেট টাইম : রবিবার, ৯ এপ্রিল, ২০২৩
  • ৫৫ বার

নালিতাবাড়ী প্রতিনিধি
আত্তির লাইগা আমরার নিরাপদে থাকবার জন্য বিশপ ঘর গুলো করে দিয়েছিলো। কিন্ত ১২ বছর না যাইতেই ঘর গুলা এমন কইরা ভাইংগা যাইতাছে। অহনা এই ঘওে থাকতে ভয় লাগে। একটু ঝড় বাতাস শুরু অইলে ওই ঘরে আমরা থাহি না। বাইওে আইসা পরি। আর যদি মামারা(হাতি)ধান খাইতে আসে তাহলে সরারাত যাইগা থাহি। আক্ষেপ করে কথা গুলো বলছিলেন দিনমজুর দর্পণসাংমা ।
শেরপুরের নালিতাবাড়ী উপজেলার পানিহাটা এলাকার বিশপনগরে প্রায় ৫০টি আদিবাসী পরিবার বসবাস করেন। আর হাতির উপদ্রপ ওই সব এলাকাতে বেশী হওয়ায় বিশপমহোদ্বয়ের থেকে একটি করে পাকা ঘর নির্মাণ করে দেওয়া হয়। কিন্ত নিম্মমানের কাজ হওয়ায় মাত্র ১২ বছর যেতে না যেতেই ওই সব ঘরে বসবাসের অনুপযোগি হয়ে পড়েছে।
জানা গেছে,উপজেলার পানিহাটা এলাকার বিশপ নগর পল্লিতে ক্ষুদ্র-নৃগোষ্ঠী বাসিন্দাদের জন্য ৩৪টি সুরক্ষাঘর নির্মাণ করে দেন। এবং পরবর্তীতে ২০১১ সালে একটি বেসরকারি উন্নয়ন সংস্থা (এনজিও) কর্তৃক আরো ১৪টি ঘর নির্মাণ করে দেয়া হয় বাসিন্দাদের জন্য। মোট ৪৮টি ঘরের নির্মাণের দায়িত্ব দেওয়া হয় তৎকালিন নালিতাবাড়ী টি ডব্লিউএ চেয়ারম্যান মি. লুইস নেংমিনজাকে। উপকার ভোগিদের অভিযোগ, নি¤œমানের সামগ্রী ব্যাবহারের ফলে মাত্র ১২ বছর যেতে না যেতেই ঘওে বড় বড় ফাটল দেখা দিয়েছে। নির্মিত সুরক্ষা ঘর এখন অনেকের কাছে আতঙ্ক।
ঘর নির্মাণে দায়িত্বে থাকা ও সাবেক টিডব্লিও এ চেয়ারম্যান মি. লুইস নেংমিনজা বলেন, ৯৮ হাজার টাকা কওে একটা ঘর নির্মাণ করা হয়েছে। অল্পবাজেটে এতগুলো ঘর নির্মাণ করায় তা মজবুত ভাবে করা যায়নি। কিন্ত উপকার ভোগীদের অবহেলার কারনে এ সমস্যা গুলো হয়েছে। তাঁরা যদি ঘর নির্মাণের সময় ঠিকমতো পানি দিয়ে ভিজিয়ে রাখতো তাহলে এ ঘর গুলো ফাটল ধরতোনা।
স্থানীয় জল জলিয়া মিশনের ফাদার জয়ন্তরাকসাম বলেন, ঘর গুলো মানুষের নিপারত্তার জন্য করে দেওয়া হয়েছিল। সরেজমিনে তদন্ত পূর্বক ব্যবস্থা গ্রহণ করা করার জন্য উর্ধতন কর্তৃপক্ষের সাথে আলোচনা করা হবে। এ ছাড়াও সরকারি-বেসরকারিভাবে কেউ যদি ঘরগুলো মেরামতকরে দেয় তাহলে ওই এলাকার মানুষের অনেক উপকার হবে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিস্তারিত...